৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার ২২ মে ২০১৯ , ১০:৫৩ অপরাহ্ণ

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০৪:০৩ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৪:০৫ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম  শুরু

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু

একাদশ শ্রেণির অনলাইন ও এসএমএসে ভর্তির কার্যক্রম গ্রহণ শুরু হচ্ছে আজ রোববার (১৩ মে) থেকে। আবেদনের করার শেষ তারিখ ২৪ মে। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন সময় আগামী ৫ ও ৬ জুন গ্রহণ করা হবে। এবার প্রত্যেক প্রতিষ্ঠানের মূল আসনে মেধার ভিত্তিতে ভর্তি করা হবে।

এছাড়া কোটা আবেদনকারী হলে মোট আসনের পর অতিরিক্ত মুক্তিযোদ্ধা-৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদর-তিন শতাংশ, শিক্ষা মন্ত্রণালয়ের অধঃস্তন দফতরগুলোর জন্য ২ শতাংশ, বিকেএসপি-শুন্য ৫ এবং প্রবাসী শুন্য ৫ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা যাবে। গত মাসের ৩০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের অনুষ্ঠিত উচ্চপর্যায়ের সভায় ‘একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা’ চূড়ান্ত করা হয়।

একজন শিক্ষার্থী যে কয়টি কলেজে আবেদন করবে, তার মধ্য হতে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজ নির্ধারণ করে দেওয়া হবে। তবে এবারও স্কুল, কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। এরপর আরো একাধিক ধাপে ফল প্রকাশ ও মাইগ্রেশনসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত। ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

নীতিমালা অনুযায়ী, নির্ধারিত সময় মেনেই এবার শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। আগের মতো শিক্ষা প্রতিষ্ঠানের ইচ্ছামতো নির্ধারিত সময়ের বাইরে দফায় দফায় ভর্তি করা যাবে না।

কেউ ভর্তি ফরম পূরণ করলে মেধা তালিকা অনুযায়ী নির্ধারিত কলেজে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি হতে হবে। পরবর্তীতে অন্য কোনো কলেজে ভর্তির অপেক্ষায় কেউ যদি ভর্তি না হয়, তাহলে একবার ফরম পূরণ করে দ্বিতীয়বার ভর্তির সুযোগ পাবে না। তবে কোনো প্রতিষ্ঠানের আসন ফাঁকা থাকা সাপেক্ষে নতুন করে ভর্তি ফরম পূরণ করে ভর্তি হতে পারবে। এ ক্ষেত্রে সংশ্নিষ্ট শিক্ষার্থী ১০টি কলেজেই ভর্তির সুযোগ পাবে। মেধা তালিকা অনুযায়ী যেখানে সুযোগ পাবেন সেখানেই ভর্তি হতে পারবে।

একাদশ শ্রেণীতে অনলাইনে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ দশটি কলেজ বা মাদ্রাসায় আবেদন করতে পারবে। এতে নেওয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্য ১২০ টাকা দিতে হবে। তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে না।