৬ ভাদ্র ১৪২৬, বুধবার ২১ আগস্ট ২০১৯ , ১০:৫৬ অপরাহ্ণ

জেএমবির ২ সদস্য গ্রেপ্তার, জাতীয় নির্বাচন ঘিরে নাশকতার পরিকল্পনা

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১২:২৬ পিএম, ৩১ জুলাই ২০১৮ মঙ্গলবার

জেএমবির ২ সদস্য গ্রেপ্তার, জাতীয় নির্বাচন ঘিরে নাশকতার পরিকল্পনা

জেএমবির ২ সদস্য গ্রেপ্তার, জাতীয় নির্বাচন ঘিরে নাশকতার পরিকল্পনা

নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে উগ্রবাদী বই ও লিফলেট। রবিবার রাত দেড়টার দিকে উপজেলার যাত্রামুড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে রূপগঞ্জ থানায় পৃথক মামলা রয়েছে।

তারা দীর্ঘদিন ধরে রাজধানীর পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায় আত্মগোপনে থেকে জেএমবির কার্যক্রম চালিয়ে আসছিল বলে জানিয়েছে র‍্যাব। র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার আলেপউদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ধারনা করা হচ্ছে নির্বাচনকে সামনে রেখেই নাশকাতা ঘটানোর জন্য একত্রিত হচ্ছিল তারা।

গ্রেপ্তারকৃতরা হলেন সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর থানার নুন্দাহ এলাকার আশরাফুল ইসলাম ওরফে অপু (৪৮) এবং ডেমরা সারুলিয়া ডগাইর এলাকার মিজানুর রহমান(৩১)। সে মূলত পুরান ঢাকা, যাত্রাবাড়ী, ডেমরা ও নারায়ণগঞ্জ জেলায় জেএমবির দাওয়াতি শাখার সক্রিয় কর্মী। তার মাধ্যমে বেশ কয়েকজন সদস্য দলটিতে যোগদান করে। তার নামে নারায়ণগঞ্জের বিভিন্ন থানায় জঙ্গি সংক্রান্ত তিনটি মামলা রয়েছে।

অপর জেএমবির সদস্য মিজানুর রহমান ২০১৪ দলটিতে যোগদান করে। এরপর থেকে সে দলের দাওয়াতি কাজে যুক্ত হয়। ডেমরা, নারায়ণগঞ্জ এলাকায় জেএমবির কার্যক্রম কিভাবে বাড়ানো যায়; এ নিয়ে প্রায়ই আশরাফুল ইসলাম অপুসহ অন্যদের সঙ্গে গোপন বৈঠকে মিলিত হতো। ময়মনসিংহ ও আরামবাগ থেকে গ্রেপ্তারকৃত নারী জঙ্গি ফিরোজা রহমান, নাঈমা ও রুবাইয়া বিনতে নুর উদ্দিন হুরের রাণীর সঙ্গে তার স্ত্রীর মাধ্যমে পরিচিত হয়। মিজান বিভিন্ন সময় এই নারী জঙ্গিদের অনলাইনে জেএমবির বয়ান দিতো। ইতিপূর্বে গ্রেপ্তারকৃত নারী জঙ্গিরা এর স্বীকারোক্তি দিয়েছেন। মিজানুর রহমান মূলত জেএমবির দাওয়াতি শাখার সদস্য হিসেবে নিযুক্ত।

সামনের জাতীয় নির্বাচনকে ঘিরে তারা নাশকতার পরিকল্পনা করছিলো। সিটি নির্বাচনকে ঘিরে তাদের নাশকতার পরিকল্পনা থাকলেও গোয়েন্দা নজরদারির জন্য তারা পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি।