২৭ অগ্রাহায়ণ ১৪২৬, বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ , ১২:২৯ পূর্বাহ্ণ

থ্রিজির প্যাকেজেই চলবে ফোরজি

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১২:০১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১২:০১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার

থ্রিজির প্যাকেজেই চলবে ফোরজি

থ্রিজির প্যাকেজেই চলবে ফোরজি

ফোরজি’র জন্য শুরুতে আলাদা কোনো প্যাকেজ লাগবে না।সোমবার সন্ধ্যার পরপর দেশে যে কোনো সময় চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবার দিগন্ত উন্মোচিত হচ্ছে। চালুর পরপরই আপাতত বিদ্যমান থ্রিজি প্যাকেজগুলো দিয়েই চলবে ফোরজি সেবা।

এমন তথ্যই জানা গেছে বিটিআরসি ও অপারেটরগুলোর সূত্রে। সূত্র জানায়, এখন পর্যন্ত ফোরজি’র জন্য আলাদা কোনো প্রস্তাব অনুমোদন করা হয়নি। আগে থেকে থ্রিজির জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি থেকে অনুমোদন নেওয়া প্যাকেজ দিয়ে ডেটা বিক্রি করা যাবে ফোরজি’র জন্য।

বড় একটি অপারেটরের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বলেন, সবাই মিলেই তারা বিদ্যমান প্যাকেজে ফোরজি চালু করার সিদ্ধান্ত নিয়েছেন।

এক্ষেত্রে অপারেটরগুলো বিটিআরসিকে বিষয়টি অবহিত করেছে শুধু।

তবে কোয়ালিটি অব সার্ভিসের নির্দেশনা জারি হওয়ার পর অপারেটরগুলোকে ফোরজি’র জন্য নতুন করে প্যাকেজ অনুমোদন নিতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ তখন নূন্যতম সাত জিবিপিএস গতি না হলে ফোরজি হবে না এমন শর্ত থাকবে নির্দেশনায়।

অনেক ক্ষেত্রে অপারেটরগুলো আগের অনুমোদিত প্যাকেজ নতুন করে আবার চালু করতে গেলে যেভাবে শুধু বিটিঅারসিকে অবহিত করে, এক্ষেত্রেও তেমনটাই করছে অপারেটরগুলো। এমনটাই জানান কমিশনের সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের এক কর্মকর্তা।

এক্ষেত্রে ডেটার মূল্য আগের চেয়ে বাড়বে না। তবে ফোরজিতে গ্রাহক যেহেতু আগের চেয়ে অনেক বেশি ডেটা ব্যবহার করবে, সে কারণে গ্রাহকের খরচ একটু হলেও বাড়তে পারে বলে উল্লেখ করেন ওই কর্মকর্তা।

সোমবার গ্রামীণফোন, রবি ও বাংলালিংক লাইসেন্স পাওয়ার পরপরই দেশের বড় শহরগুলোতে ফোরজি সেবা চালু করবে।

এ ক্ষেত্রে যেসব গ্রাহকের হাতে নতুন প্রজন্মের এ সেবা নেওয়ার উপযুক্ত হ্যান্ডসেট রয়েছে এবং সিম বদলে ফোরজি উপযোগী করেছেন তারাই এ সেবা পাবেন।

দেশে বর্তমানে ১০ শতাংশ হ্যান্ডসেট ফোরজি সেবা ব্যবহারের উপযোগী।