৩ কার্তিক ১৪২৬, শনিবার ১৯ অক্টোবর ২০১৯ , ৩:০৯ পূর্বাহ্ণ

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিনী

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০৮:৪৪ পিএম, ৩ অক্টোবর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৮:৪৫ পিএম, ৩ অক্টোবর ২০১৭ মঙ্গলবার

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিনী

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিনী

আইনস্টাইনের অপেক্ষাবাদের মহাকর্ষীয় তরঙ্গ শনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন ও গবেষণার জন্য এ বছর পদার্থবিদ্যায় নোবেল পাচ্ছেন তিন মার্কিনী। মঙ্গলবার (৩ অক্টোবর) রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস স্টকহোমে পদার্থ বিদ্যায় অবদানের জন্য লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনালের (লাইগো-ভিরগো) তিন গবেষক রাইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ এবং কিপ সি থ্রনের নাম ঘোষণা করে। খবর ওয়াশিংটন পোস্ট।

এই তিন গবেষক কাজ করেছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লাইগো-ভিরগোর হয়ে। গেল বছর ফেব্রুয়ারিতে লাইগো-ভিরগোর এক সংবাদ সম্মেলনে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা দেয়া হয়।

বিশ্বখ্যাত পদার্থ বিজ্ঞানী আইনস্টাইন ১৯১৫ সালে তার সাধারণ অপেক্ষবাদ তত্ত্বে এই মহাকর্ষীয় তরঙ্গের ধারণা দেন। এই অপেক্ষবাদ তরঙ্গের ধারণার ফলে বিজ্ঞানে ব্যাপক পরিবর্তন হয়েছে বলে ধারণা করা হয়। তবে দীর্ঘদিন পর্যন্ত আইনস্টাইনের এই তত্ত্ব সম্পর্কে ধারণা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। প্রায় শতবছর পরে লাইগো-ভিরগোর এই গবেষকরা সূর্যের থেকে প্রায় ৩০ গুণ ভারী দুটি কৃষ্ণ গহ্বরের সংঘর্ষ থেকে উৎপন্ন মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) তারা শনাক্ত করতে সক্ষম হন। এই যুগান্তকারী উদ্ভাবন ও গবেষণার জন্যেই পদার্থবিজ্ঞানের নোবেল যাচ্ছে তাদের হাতে।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন ভাইস। বাকিটা থর্ন ও বারিশ ভাগ করে নেবেন।

১৯০১ সাল থেকে আজ পর্যন্ত পদার্থ বিজ্ঞানে ১১১ জনকে নোবেল পুরস্কার দেয়া হল। বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে এবং শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।