৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮ , ১:২৮ অপরাহ্ণ

পর্দা উঠছে ৯০ তম অস্কারের

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০৪:৪৪ পিএম, ৪ মার্চ ২০১৮ রবিবার | আপডেট: ০৪:৪৫ পিএম, ৪ মার্চ ২০১৮ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

পরিচালক, অভিনেতা, চিত্রনাট্যকারসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট সবার জন্য একটি বিশেষ গুরুত্ব বহন করে অস্কার আয়োজন।

অস্কারের দিনটিকে ঘিরে মঞ্চের পেছনের অনেকেও মুখিয়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম নয়। ৯০ তম অস্কারের পর্দা উঠতে আর মাত্র কয়েক ঘণ্টা দেরি।   


বাংলাদেশ সময় সোমবার ভোর ৬ টায় যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসের হলিউডের কোডাক থিয়েটারে অনুষ্ঠিত হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এ আয়োজন। অনুষ্ঠানটির আয়োজনে রয়েছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এ বছরের আয়োজনে যেন কোনো ত্রুটি না থাকে, সেই চেষ্টাই অবিরাম করে যাচ্ছেন কয়েক হাজার মানুষ। গেলোবারের আসরে সম্মানজনক এই পুরস্কার অনুষ্ঠানে সেরা চলচ্চিত্রের নাম ঘোষণা নিয়ে মারাত্মক ভুল হয়েছিলো। আর সেই অভিজ্ঞতা নিয়েই এবার বিশেষভাবে সতর্ক থাকছে আয়োজকরা।

এবারের অস্কারে বিজয়ীর নামসংবলিত খাম হস্তান্তরের রীতিতে কিছু সংশোধন করা হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থাটি। এমন কি অস্কারের খাম হস্তান্তরের দায়িত্বে থাকা ব্যক্তিরা অনুষ্ঠান চলার সময় ফোন ব্যবহার করতে পারবেন না।

অস্কারের ভোট গ্রহণ, ভোট গণনা ও বিজয়ীর নাম বাছাইয়ে কাজ করে প্রাইসওয়াটারহাউকুপার্স নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু গেলো বছর ৮৯ তম অস্কার আসরে এই প্রতিষ্ঠানের এক কর্মি ভুল করে অস্কার প্রদানকারী তারকার হাতে সেরা চলচ্চিত্রের খামের বদলে তুলে দেন সেনা অভিনেত্রীর নামওয়ালা খাম। এরপরই ঘটে যায় অস্কারের ইতিহাসের সবচেয়ে বড় ভুলের ঘটনা। সেরা ছবি হিসেবে ভুলে ঘোষিত হয় লা লা ল্যান্ড`র নাম।

তবে অতীতের সবকিছু ভুলে অস্কারের আয়োজক প্রতিষ্ঠান একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সামান্য বিতর্ক ছাড়াই শেষ করতে চায়  ৯০ তম অস্কার।

এবার অস্কারে সেরা ছবির মনোনয়নের তালিকায় রয়েছে `দ্য শেপ অব ওয়াটার`, `থ্রি বিলবোর্ডস`, `আউটসাইড এবিং` `মিসৌরি`, `ডানকার্ক`, `দ্য পোস্ট`, `লেডি বার্ড`, সিনেমাগুলো।

অনুষ্ঠানের উপস্থাপনায় থাকবেন জিমি কিমেল। তিনি দ্বিতীয়বারের মতো এই দায়িত্ব পালন করবেন।

সূত্র: বিবিসি, হিন্দুস্তান টাইমস