৩ কার্তিক ১৪২৬, শনিবার ১৯ অক্টোবর ২০১৯ , ৪:২০ পূর্বাহ্ণ

প্রতিদিন একটি কমলা, বাঁচাবে মস্তিষ্ক

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০১:৩২ পিএম, ১০ জুলাই ২০১৭ সোমবার

প্রতিদিন একটি কমলা, বাঁচাবে মস্তিষ্ক

প্রতিদিন একটি কমলা, বাঁচাবে মস্তিষ্ক

পশ্চিমা চিকিত্সাবিজ্ঞানীরা ইদানীং স্মৃতিবৈকল্য রোগটিকে আধুনিক মহামারী বলে উল্লেখ করছেন। কার্যকরভাবে রোগটি প্রতিরোধ করার উপায় নিয়ে এখন পর্যন্ত পরিচালিত হয়েছে অসংখ্য গবেষণা। এ রকমই এক সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, প্রতিদিন নিয়ম করে একটি কমলা খেলে স্মৃতিবৈকল্যের ঝুঁকি কমে যায় অনেকখানিই। খবর ডেইলি মেইল।

ইউনিভার্সিটি অব জাপানের একদল বিশেষজ্ঞ পরিচালিত দীর্ঘমেয়াদি ওই গবেষণায় উঠে আসে নিয়মিত কমলা, আঙ্গুর ও লেবুর মতো সাইট্রাস জাতীয় ফল ভোজনে মস্তিষ্কের প্রায় অনিরাময়যোগ্য রোগ স্মৃতিবৈকল্যের আশঙ্কা কমে যায় অন্তত ২৩ শতাংশ। গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে।

মস্তিষ্কের ওপর সাইট্রাস জাতীয় ফলের ইতিবাচক প্রভাবের বিষয়টি এরই মধ্যে প্রমাণিত। আগের এক গবেষণায় উঠে এসেছিল, মস্তিষ্কের যেসব আঘাতের প্রভাব স্মৃতিভ্রংশ বা অ্যালঝেইমারের দিকে এগোয়, সেগুলো থেকে অনেকাংশেই সুরক্ষা দিতে সক্ষম এ ধরনের ফল। সাইট্রাস জাতীয় ফলের উপাদান সাইট্রিক অ্যাসিডে নোবিলেটিন নামে এক ধরনের রাসায়নিক রয়েছে, যা মস্তিষ্কের ক্ষয় শ্লথ করে আনার পাশাপাশি স্মৃতিবৈকল্য দূর করতে সক্ষম।
ইউনিভার্সিটি অব জাপানের গবেষকরা বেশ কয়েক বছর ধরে ১৩ হাজার মধ্যবয়স্ক ও বৃদ্ধ নারী-পুরুষকে পর্যবেক্ষণের মাধ্যমে গবেষণাটি পরিচালিত করেন। এতে উঠে আসে, যারা প্রতিদিন অন্তত একটি করে সাইট্রাস জাতীয় ফল খান, তাদের ক্ষেত্রে স্মৃতিবৈকল্যে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকখানিই কম; বিশেষ করে যারা প্রতি সপ্তাহে গড়ে দুটির কম সাইট্রাস গোত্রভুক্ত ফল ভোগ করেন, তাদের চেয়ে অন্তত ২৩ শতাংশ।

-বনিকবার্তা