১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, বৃহস্পতিবার ২৮ মে ২০২০ , ৬:৩৩ অপরাহ্ণ

ফোর্বসের দুর্নীতিবাজ নারী নেতৃত্বের তালিকায় খালেদা জিয়া

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১২:৫৬ এএম, ১৪ ডিসেম্বর ২০১৯ শনিবার | আপডেট: ০৪:৪২ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

ফোর্বসের দুর্নীতিবাজ নারী নেতৃত্বের তালিকায় খালেদা জিয়া

ফোর্বসের দুর্নীতিবাজ নারী নেতৃত্বের তালিকায় খালেদা জিয়া

বিশ্বের নারী নেতৃত্বে দুর্নীতিবাজ ও দুর্নীতিপরায়ণ ১০০ নারী নেতৃত্বের তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। যেখানে দুর্নীতিপরায়ণ নারী নেতৃত্বে শীর্ষ তিন নম্বরে এসেছে দুর্নীতির দায়ে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাম। 

একইসঙ্গে ফোর্বস ম্যাগাজিন নেতৃত্ব, মিডিয়া ও মানবপ্রীতিতে অংশ নেওয়ার ওপর ভিত্তি করে ক্ষমতাধর ১০০ নারীর তালিকাও প্রকাশ করেছে। যে তালিকায় ২৯তম অবস্থানের মর্যাদা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ রয়েছেন ৪০তম স্থানে। 

ফোর্বসের জরিপের তথ্য অনুযায়ী, দুর্নীতিতে প্রথম স্থানে রয়েছে উগান্ডার এন্তাজ লারা, দ্বিতীয় অবস্থানে রয়েছে সেনেগালের সুইসান হাকিম এবং তৃতীয় অবস্থানে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এরপর রয়েছে সোমালিয়া।  এর আগে, বিএনপি-জামায়াতের শাসনামলে বাংলাদেশ ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়। যেখানে খোদ খালেদা জিয়ার বিরুদ্ধেও কালো টাকা সাদা করার অভিযোগ ও প্রমাণ পাওয়া যায়। এছাড়া তার আমলে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান দুর্নীতির আখড়া হিসেবে হাওয়া ভবনের মতো আন্ডারগ্রাউন্ড তৈরি করেছিলো। যা নিয়ে দেশি-বিদেশি মিডিয়ায় ব্যাপক সমালোচনা প্রেথিত আছে। 

এদিকে দেশে দুর্নীতির মহোৎসব ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আসার পর থেকে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেন। যার ফলে দল-মত নির্বিশেষে দুর্নীতিবাজদের আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে। এ নিয়ে বিশ্বমিডিয়ায় বাংলাদেশ রোল মডেল হিসেবে বিবেচিত।  যেখানে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশের অর্থ সম্পদ লুট-পাট করে দেশকে পঙ্গু করে দেওয়া হয়েছিল, দীর্ঘ ১০ বছর ধরে আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে দুর্নীতির কবল দেশকে উন্নয়নের সোপানে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যা ফোর্বসের তালিকাতেও উঠে এসেছে।