৩ কার্তিক ১৪২৬, শনিবার ১৯ অক্টোবর ২০১৯ , ৩:৪৬ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু-১: ইন্দোনেশিয়া, ফিলিপিন্সে বসবে সিগনাল মনিটরিং স্টেশন

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০৯:৫৩ পিএম, ১৬ মে ২০১৮ বুধবার

বঙ্গবন্ধু-১: ইন্দোনেশিয়া, ফিলিপিন্সে বসবে সিগনাল মনিটরিং স্টেশন

বঙ্গবন্ধু-১: ইন্দোনেশিয়া, ফিলিপিন্সে বসবে সিগনাল মনিটরিং স্টেশন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক দিককে সামনে রেখে ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে দু’টি ক্যারিয়ার সিগনাল মনিটরিং সিস্টেম স্টেশন ব্যবহার করবে স্যাটেলাইটটি পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

আগামী জুনের মধ্যে এই দু’টি স্টেশনের কাজ সম্পন্ন হবে বলে চ্যানেল আই অনলাইনকে জানিয়েছেন বিসিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

বাংলাদেশে দু’টি গ্রাউন্ড স্টেশনের পরও দেশের বাইরে দু’টি ক্যারিয়ার সিগনাল মনিটরিং সিস্টেম প্রসঙ্গে তিনি বলেন: স্যাটেলাইটের কাভারেজের জন্য একটি সংস্থার মাধ্যমে আমরা এই অঞ্চলে ক্যারিয়ার সিগনাল মনিটরিং সিস্টেমের আওতাভুক্ত হচ্ছি।


ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সের দু’টি স্টেশনে এই সিস্টেম দু’টি চুক্তির ভিত্তিতে স্থাপন করা হচ্ছে। এই স্টেশনগুলোতে একটি অ্যান্টেনা থাকবে এবং একটি ডিভাইস থাকবে। এসবের মাধ্যমে স্টেশনগুলোতে পাওয়া রিডিং আমরা আমাদের সার্ভারে পেয়ে যাবো।

বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনার জন্য বিসিএসসিএল ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অনুমোদন পেয়েছে জানিয়ে তিনি বলেন: স্যাটেলাইটের অবস্থানগত কারণে আঞ্চলিক ব্যবসায়িক দিক বিবেচনা করে দেশের বাইরে ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সে এই দু’টি ক্যারিয়ার সিগনাল মনিটরিং সিস্টেম চালু করার কাজ করছি।

উল্লেখ্য, প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১২ মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণের ৩৩ মিনিট ৪৭ সেকেন্ডে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কে জিওস্টেশনারি ট্রান্সফার অরবিট বা কক্ষপথে পৌঁছে দেয় স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেটের স্টেজ-টু। এখন স্যাটেলাইটটি মহাকাশের ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশের অরবিটাল স্লটে কার্যকর হওয়ার অপেক্ষায়।