৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮ , ১:২৮ অপরাহ্ণ

বর্ষসেরা কোহলি

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০২:৫২ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৭:২৬ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

বর্ষসেরা কোহলি

বর্ষসেরা কোহলি

দক্ষিণ আফ্রিকা সফরে দল ২-০ সিরিজ হেরে এই মুহূর্তে প্রবল সমালোচনার মুখে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আম্পায়ারদের সঙ্গে বাজে আচরণ করে জরিমানাও গুনেছেন। এর মধ্যেই দারুণ এক সুখবর পেল বিরাট। ২০১৭ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ভারতের বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে বর্ষসেরা হওয়ার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়কও নির্বাচিত হয়েছেন তিনি।

বৃহস্পতিবার আইসিসি এক ঘোষণায় এই তথ্য প্রকাশ করে। ফলে ২০১২ সালের পর আবারও স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পাচ্ছেন তিনি।

২০১৭ সালে বিরাট কোহলি তার ক্যারিয়ারের সবচেয়ে সেরা ফর্মে ছিলেন। টেস্টে ৮টি শতকে ৭৭ দশমিক ৮০ গড়ে করেন ২ হাজার ২০৩ রান, এক দিনের আন্তর্জাতিক ম্যাচে ৭টি শতকে ৮২ দশমিক ৬৩ গড়ে করেন ১ হাজার ৮১৮ রান। এই অসাধারণ পারফরম্যান্সের জন্যই তিনি লাভ করেছেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। পুরস্কারের মনোনয়নের জন্য ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ ম্যাচগুলো বেছে নেয়া হয়।

বর্ষসেরা খেলোয়ারের পুরস্কারের দৌড়ে কোহলি পেছনে ফেলেছেন পাকিস্তানের ফাস্ট বোলার হাসান আলী, আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান ও তার নিজ দলের রোহিত শর্মাকে।

এদিকে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হিসেবে ঘোষিত হয়েছেন বর্তমান ক্রিকেটের আরেক সেনসেশন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। গত বছর স্মিথ ১৬টি টেস্ট ম্যাচে ৭৮ দশমিক ১২ গড়ে ১ হাজার ৮৭৫ রান করে যেখানে ৮টি শতক ও ৫টি অর্ধশতক করেন।

অন্যান্য পুরস্কারের মধ্যে ভারতের স্পিনার যুবেন্দ্র চাহালের ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাঙ্গালুরুতে ২৫ রানে ৬ উইকেট আন্তর্জাতিক টি২০তে বছরের সেরা পারফরম্যান্স বলে ঘোষণা করা হয়। এছাড়া সহযোগী দেশের খেলোয়ার হিসেবে পুরস্কার পান আফগানিস্থানের রশিদ খান।

 

একইসঙ্গে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করে আইসিসি। তবে এই দলে বাংলাদেশী কোন ক্রিকেটার স্থান পায়নি। নেই পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের কোনো খেলোয়াড়ও।

টেস্টের বর্ষসেরা একাদশ: ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, মিচেল স্টার্ক, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন।

ওয়ানডের বর্ষসেরা একাদশ: ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), বাবার আজম, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক (উইকেটকিপার), বেন স্টোকস, ট্রেন্ট বোল্ট, হাসান আলি, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ।