৫ কার্তিক ১৪২৬, রবিবার ২০ অক্টোবর ২০১৯ , ২:৪৫ অপরাহ্ণ

বি. চৌধুরীকে গালাগালি, যুক্তফ্রন্টের সাথে ঐক্যে না করলেন তারেক।

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১০:৩৮ এএম, ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১০:৩৯ এএম, ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার

বি. চৌধুরীকে গালাগালি, যুক্তফ্রন্টের সাথে ঐক্যে না করলেন তারেক।

বি. চৌধুরীকে গালাগালি, যুক্তফ্রন্টের সাথে ঐক্যে না করলেন তারেক।

যুক্তফ্রন্ট নামে নতুন রাজনৈতিক মোর্চার সঙ্গে বিএনপির ঐক্যের প্রক্রিয়া শুরুতেই বড় বাধার মুখে পড়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এতে সরাসরি বাধ সেধেছেন।

সূত্র জানায়, যুক্তফ্রন্টের সাথে যোগসাজশে রাজনীতিতে ফেরার নতুন অঙ্ক কষছিলেন ঢাকায় বিএনপির নীতি নির্ধারকরা। লন্ডন থেকে তারেক রহমানও জানিয়ে দিয়েছেন, যুক্তফ্রন্টের সঙ্গে কোনো ঐক্য তিনি চান না।

সূত্র জানিয়েছে, তারেক রহমানের কাছে পক্ষ থেকে এই ঐক্য প্রক্রিয়ায় না যাওয়ার মূল কারণ বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী)। তিনি যুক্তফ্রন্টেরও আহ্বায়ক। তবে তাকে মোটেই পছন্দ করেন না বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান। আর সে কারণেই এই ঐক্যের সঙ্গে থাকতে চান না তিনি। তারেক রহমানের ঘনিষ্ঠ সূত্র জানায় তিনি এ নিয়ে বিএনপি মহাসচিবকে গালাগালি করেন। সাথে সাথে ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকেও গালাগালি করে অপদার্থ বলেন তারেক জিয়া।

তবে প্রতিকূল রাজনৈতিক পরিস্থিতি মোকাবিলায় বি. চৌধুরী নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে ঐক্য গঠনের চেষ্টা করে আসছিল বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ লক্ষ্যে কিছু দৌড়ঝাঁপও করেন। একাধিক সূত্র নিশ্চিত করেছে, এই ঐক্যের সঙ্গে থাকার লক্ষ্যে গত ঈদুল ফিতরের পর বি. চৌধুরীর বাসায় যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তখন তাদের মধ্যে আসন ভাগাভাগি নিয়েও আলোচনা হয়। তখন সুযোগ বুঝে বিএনপির কাছে দেড়শ আসন চেয়ে বসেন যুক্তফ্রন্টের আহ্বায়ক। এরপর বিভিন্ন অনুষ্ঠানে একই মঞ্চে যুক্তফ্রন্ট ও বিএনপি নেতাদেরও দেখা যায়।

তাছাড়া যুক্তফ্রন্টের আহ্বায়ক বি. চৌধুরীর দেড়শ আসন দাবি এবং যেকোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা ‘বিলোপ’ তত্ত্বকেও অবাস্তব হিসেবে দেখছে বিএনপি। দলটির সন্দেহ, দল হিসেবে বিএনপি ও নেত্রী হিসেবে খালেদা জিয়ার কর্তৃত্ব খর্ব করতেই এমন অভিনব ‘তত্ত্ব’ সামনে এনেছেন বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব ডা. বি. চৌধুরী।

এদিকে অসমর্থিত সূত্র থেকে জানা গেছে, বি চৌধুরী, ড. কামাল হোসেন, কাদের সিদ্দকী, আ স ম আবদুর রব ও মাহমুদুর রহমান মান্নার যুক্তফ্রন্ট নিয়ে কোনো আগ্রহ নেই ক্ষমতাসীনদের। নির্বাচনের মাঠে তারা এই জোটকে মোটেই বাধা মনে করছে না। জোটের শক্তি-সামর্থ্য ও ভোটকে মাথা ব্যথার কারণ হিসেবেও দেখছে না তারা।


এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘যুক্তফ্রন্টের সঙ্গে নির্বাচনী ঐক্য বা আসন ভাগাভাগি নিয়ে দলীয় ফোরামে কোনো আলোচনা হয়নি। হলেও বিষয়টি আমার জানা নেই।’