৩০ অগ্রাহায়ণ ১৪২৫, শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ , ৮:১৫ পূর্বাহ্ণ

মিরপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১১:০৫ এএম, ১২ মার্চ ২০১৮ সোমবার

মিরপুরে বস্তিতে ভয়াবহ  অগ্নিকাণ্ড

মিরপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড

রাজধানীর মিরপুরের ইলিয়াস আলী মোল্লা বস্তির ভয়াবহ আগুনে পুড়ে গেছে আট হাজারের বেশি ঘর। আহত অবস্থায় এক নারীকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল। ভোররাতে আগুন লাগে বস্তিতে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২১টি ইউনিটের ৫ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বস্তির সরু গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হয় ফায়ার সার্ভিসকে। এ ধরণের আগুন নিয়ন্ত্রণে সবসেবা সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ফায়ার সার্ভিস।


ভোররাত ৪টা। মিরপুর-১২ নম্বর সেকশনের ইলিয়াস আলী মোল্লা বস্তিতে হঠাৎ দাউ দাউ আগুন। মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে আশপাশের ঘরগুলোতে। কোনো রকমে প্রাণ নিয়ে বস্তিবাসী বেরিয়ে আসতে পারলেও পুড়ে যায় সহায়-সম্বল। আগুন নেভাতে প্রথমে ফায়ার সার্ভিসের ১৩টি, পরে যোগ দেয় আরো ৮টি ইউনিট। ভোর রাত কেটে সূর্যের আলো ফোটে, কিন্তু আগুনের লেলিহান শিখা নিয়ন্ত্রণে আসেনি। ততক্ষণে ছাই ভস্মে বস্তিবাসীর সম্বল।

তারা বলেন, আমাদের কাপড় থেকে শুরু করে সকল কিছুই পুড়ে গেছে। 

মিরপুরে এই বস্তিতে আট হাজারের মত টিনের ঘরে প্রায় ২৫ হাজার লোকের বসবাস। আগুনে প্রাণহানি না হলেও আহত হয়েছেন এক নারী। তাকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেলে। আগুনের সূত্রপাতের বিষয়ে নিশ্চিত নয় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের পরিচালক মেজর এ কে এম শাকিল নেওয়াজ বলেন, এখানে ইলেকট্রিক লাইন ও গ্যাস লাইন ছিল। ঠিক কোন সূত্র থেকে আগুন লেগেছে তা এখনই বোঝা যাচ্ছে না। তবে তারা প্রথমেই বিষয়টি বুঝতে পারলে এত ক্ষতি থেকে বাঁচা যেত। আগুনের বিস্তৃতির তুলনায় হতাহতের সংখ্যা অনেক কম।

আগুনে পুড়েছে সব, এরপরও ছাইয়ের ভিতর থেকে যদি কিছু পাওয়া যায়, এই আশায় সকাল হতেই ছুটে যায় বস্তিবাসী। ভবিষ্যতের নানা শঙ্কা এখন তাদের চোখে মুখে।