৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮ , ১:১৬ অপরাহ্ণ

যুক্তরাজ্যে প্রথম মুসলিম সমকামী জুটির বিয়ে

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১০:৪৯ এএম, ১২ জুলাই ২০১৭ বুধবার | আপডেট: ০৮:১১ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

যুক্তরাজ্যে প্রথম মুসলিম সমকামী জুটির বিয়ে

যুক্তরাজ্যে প্রথম মুসলিম সমকামী জুটির বিয়ে

যুক্তরাজ্যে ‘প্রথমবারের মত’ মুসলিম ধর্মের এক সমকামী জুটি বিয়ে করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট। 

ওয়েস্ট মিডল্যান্ডসের ওয়ালসালে শহরে জাহেদ চৌধুরি ও সেয়ান রোগান নামক জুটিটিতে এ বিয়েতে আবদ্ধহোন। এসময় উপস্থিত ছিলেন তাদের পরিবারের সদস্যরা। অনলাইনে ছড়িয়ে পড়া বিয়ের ভিডিও এবং ছবিতে তাদেরকে বাংলাদেশি বিয়ের ঐহিত্যবাহী পোশাকে দেখা যায়।

বিয়ের পর ২৪ বছরের জাহেদ ‘দ্য এক্সপ্রেস অ্যান্ড স্টার’কে নিজের অনুভূতি জানিয়ে বলেন, “নিজেকে সব সময়ই বাংলাদেশি মুসলিম পরিবারের কুলাঙ্গার বলে মনে হত। স্কুলে আমাকে উৎপীড়নের শিকার হতে হয়েছে। অন্য মুসলিমরা আমার ওপর চড়াও হত এবং স্থানীয় মসজিদে আমার যাওয়া নিষিদ্ধ ছিল।”

“রোগানের সঙ্গে দেখা হওয়ার আগে আমি আত্মহত্যারও চেষ্টা করেছিলাম।” জানান তিনি। 

‘ইনডিপেনডেন্ট’ জানায়, ২০১৫ সাল থেকে জাহেদ-রোগান জুটি একসঙ্গে বসবাস শুরু করে। গত বছর নিজের জন্মদিনে রোগান তাকে বিয়ের প্রস্তাব দেন।

জাহেদ বলেন, “আমি লোকজনকে দেখাতে চাই যে, আমি এসব পাত্তা দেই না। আমার পরিবার আমার বিয়েতে উপস্থিত থাকতে চায়নি, তারা এ বিয়ে দেখতেই চায়নি, এটি তাদের জন্য অস্বস্তিদায়কও বটে।”

“তারা ভাবে এটি এক ধরনের রোগ যার চিকিৎসা আছে। আমার পরিবারের কেউ কেউ এটিকে এখনও গ্রহের দশা ভাবে।”

“আমি এরকম পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়া সব মানুষকে বলতে চাই, এটি আসলে ঠিকই আছে। আমরা পুরো বিশ্বকে দেখাতে চাই, আমরা একইসঙ্গে সমকামী এবং মুসলিম হতে পারি।”

১৯ বছরের রোগান বলেন, তিনি জীবনের প্রতিটি পদক্ষেপে তার স্বামীর পাশে থাকবেন।