৩০ অগ্রাহায়ণ ১৪২৫, শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ , ৯:২৭ পূর্বাহ্ণ

রাবির প্রতি আসনের বিপরীতে লড়ছে ৬৭ জন শিক্ষার্থী

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১১:১২ এএম, ২১ অক্টোবর ২০১৭ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আগামীকাল (২২ অক্টোবর) থেকে শুরু হচ্ছে উত্তরের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। অন্যান্য বারের তুলনার এবার প্রায় দ্বিগুণ ভর্তিচ্ছু আবেদন করায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৬৭ জন শিক্ষার্থী।

তবে ভর্তি পরীক্ষায় কেউ যেন প্রশ্নপত্র ফাঁস ও ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করে অসদুপায় অবলম্বন করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকার কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর দেশের নানা প্রান্ত থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করার কথা জানায় আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ মতিহারের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রোববার থেকে শুরু হচ্ছে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ বছর ১১টি ইউনিটের অধীনে ৫৭টি বিভাগে মোট ৪ হাজার ৭’শ আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ষোল হাজার ১’শ বিশ জন ভর্তিচ্ছু।

গত শিক্ষাবর্ষে অংশ নেয় ১ লাখ ৭৮ হাজার শিক্ষার্থী। দ্বিতীয়বার ভর্তি যুদ্ধে অংশ নেয়ার সুযোগ পাওয়ায় বিগত কয়েক বছরের রেকর্ড ভেঙ্গে প্রতি আসনের বিপরীতে ৬৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। তাই,প্রস্তুতি ভাল থাকার পরও চিন্তিত ভর্তিচ্ছুরা।

এদিকে, ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ও জালিয়াতি চক্রের দৌরাত্ব বন্ধে তৎপর থাকার কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাবি প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান বলেন, `কোনো প্রকার জালিয়াতির সাথে জড়িত থাকলে তাকে কঠিন শাস্তির আওতায় আনা হবে।`

আর নির্বিঘ্নে যেন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন আরএমপি কমিশনার মো. মাহবুবর রহমান।

২২শে অক্টোবর ই ও এ ইউনিট, ২৩শে অক্টোবর কে, বি, ও ডি, ২৪ শে অক্টোবর এইচ ও জে, ২৫ অক্টোবর সি ও আই ইউনিট এবং ২৬ শে অক্টোবর অনুষ্ঠিত হবে এফ ও জি ইউনিটের পরীক্ষা।