২৬ চৈত্র ১৪২৬, শুক্রবার ১০ এপ্রিল ২০২০ , ২:০৯ পূর্বাহ্ণ

সিঙ্গাপুরে তাবিথের মিলিয়ন ডলারের কোম্পানি; হলফনামায় গোপন

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ০১:২৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

সিঙ্গাপুরে তাবিথের মিলিয়ন ডলারের কোম্পানি; হলফনামায় গোপন

সিঙ্গাপুরে তাবিথের মিলিয়ন ডলারের কোম্পানি; হলফনামায় গোপন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল নির্বাচন কমিশনের কাছে দেওয়া নির্বাচনী হলফনামায় সিঙ্গাপুরে তার মালিকানা ও নিয়ন্ত্রণাধীন একটি কোম্পানির তথ্য গোপন করেছেন। সিঙ্গাপুরের ব্যবসা নিবন্ধক সংস্থা থেকে নেত্র নিউজের সংগৃহীত কিছু ডকুমেন্ট অনুযায়ী, এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড নামক কোম্পানির তিনজন মালিক-পরিচালকের একজন হলেন তাবিথ। অন্য দুই মালিক তারই দুই ভাই। এই কোম্পানিটির সম্পদ ও দেনা কয়েক মিলিয়ন মার্কিন ডলার, তা সত্ত্বেও বিএনপির এই মেয়র প্রার্থী কোম্পানিটির নাম তার নির্বাচনী হলফনামায় অন্তর্ভুক্ত করেননি, যা বাংলাদেশের নির্বাচনী আইন ও বিধির সম্ভাব্য লঙ্ঘন।

২০০৮ সালে সিঙ্গাপুরে নিবন্ধিত এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেডের শেয়ার আছে সর্বমোট ১০০০ — এর মধ্যে তাবিথের শেয়ার ৩৪০, তার ভাই তাফসির আউয়ালের শেয়ার ৩৩০, এবং আরেক ভাই তাজওয়ার আউয়ালের শেয়ার ৩৩০। ব্যবসা নিবন্ধক সংস্থার ডকুমেন্ট অনুযায়ী এই তিনজনই কোম্পানিটির ডিরেক্টর (পরিচালক) পদে আসীন এবং তারা সবাই মার্কিন নাগরিক। এই কোম্পানিতে চতুর্থ একজন শেয়ার-বিহীন ডিরেক্টর আছেন যিনি সিঙ্গাপুরের নাগরিক।

সিঙ্গাপুরের একাউন্টিং এন্ড কর্পোরেট রেগুলেটরি অথোরিটি (এসিআরএ) থেকে সংগৃহীত ডকুমেন্ট অনুযায়ী, এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড “প্রাইমারি প্রোডাক্ট ও প্রসেসড ফুডের” ট্রেডিং এবং “বিভিন্ন জ্বালানি সংক্রান্ত ব্যবসায়” বিনিয়োগের সাথে জড়িত। কোম্পানিটির সর্বশেষ আর্থিক বিবরণী অনুযায়ী এর সর্বমোট সম্পদ ২,১৪৩,২৬৭ মার্কিন ডলার আর দায়-দেনা ২,৬২৭,১৯৪ মার্কিন ডলার। বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেডের (বিপিসিএল) একটি বড় অংশের মালিক যে এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড এবং তাজওয়ার আউয়াল যে বিপিসিএলের বোর্ডে সিঙ্গাপুরের এই কোম্পানির প্রতিনিধিত্ব করেন এমন প্রমাণও নেত্র নিউজের নজরে এসেছে। তাবিথ আউয়াল নির্বাচন কমিশনের কাছে দেওয়া নির্বাচনী হলফনামায় তার মালিকানা ও নিয়ন্ত্রণাধীন যে ৩৭টি কোম্পানির তালিকাটি দিয়েছেন সেখানে বিপিসিএলের নাম নেই।

পানামার ব্যবসা নিবন্ধক সংস্থার নথিতে নেত্র নিউজ বন্ধ হয়ে যাওয়া এমন একটি কোম্পানির সন্ধান পেয়েছে যে কোম্পানিটির ট্রেজারার (কোষাধ্যক্ষ) ও ডিরেক্টর হিসেবে তাবিথ আউয়ালের নাম আছে। মাল্টিমোড ইন্টারন্যাশনাল এসএ নামক এই কোম্পানিটির প্রেসিডেন্ট ছিলেন তাবিথের বাবা আব্দুল আউয়াল মিন্টু, এবং তাফসির আউয়াল কোম্পানিটির অন্যতম ডিরেক্টর ছিলেন। ইতিপূর্বে আউয়াল পরিবারের নাম ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) প্রকাশিত প্যারাডাইজ পেপারসেও পাওয়া গিয়েছিল, বারমুডা-ভিত্তিক এনএফএম এনার্জি লিমিটেডের মালিকানার সূত্রে।

এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেডের নাম কেন নির্বাচনী হলফনামায় দেওয়া হয়নি এর ব্যাখ্যা চেয়ে তাবিথ আউয়ালকে প্রশ্ন করা হলে তিনি নেত্র নিউজকে বলেন যে তার আইনজীবীরাই প্রযোজ্য আইনকানুন ও বিধিবিধান দেখে হলফনামাটি প্রস্তুত করেছেন, “আমার লইয়াররাই সব করেছেন”। বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেডের একটি বড় অংশের মালিক যে এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড এই বিষয়টিও তিনি নিশ্চিত করেন। তিনি আরও জানান যে এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড ছাড়া আর কোন বিদেশী কোম্পানিতে তার বড় কোন মালিকানা নেই।

তবে পানামার বন্ধ হয়ে যাওয়া মাল্টিমোড ইন্টারন্যাশনাল এসএ নামক কোম্পানির ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি কিছুটা বিস্ময় প্রকাশ করে বলেন, “এই বিষয়ে আমার কোন ধারণাই নেই! আমার নাম আছে ঐখানে?”

নেত্র নিউজের পক্ষ থেকে বিএনপির বক্তব্য চেয়ে যোগাযোগ করা হলে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন যে তিনি এই বিষয়টি এই প্রথম শুনছেন বিধায় এই ব্যাপারে আরও না জেনে কোন মন্তব্য করতে পারবেননা।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম নেত্র নিউজকে নিশ্চিত করেন যে নির্বাচনে প্রার্থীদের বাংলাদেশে ও বাংলাদেশের বাইরে সকল সম্পদ, দায়-দেনা ও ব্যবসার বিবরণ তাদের নির্বাচনী হলফনামায় দেওয়ার কথা।

সূত্র: Netranews