৪ ভাদ্র ১৪২৬, মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ , ২:৩৪ পূর্বাহ্ণ

হাসিনা-মোদি বৈঠকে কি আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হবে?

বিডিএসনিউজ২৪.কম

প্রকাশিত : ১০:২৭ পিএম, ২৩ মে ২০১৮ বুধবার

হাসিনা-মোদি বৈঠকে কি আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হবে?

হাসিনা-মোদি বৈঠকে কি আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হবে?

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন: ভারত আগ্রহ দেখালে বাংলাদেশের রাজনীতি এবং আসন্ন নির্বাচন নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনা হতে পারে।

তবে দুই প্রধানমন্ত্রীর বৈঠকে তিস্তার পানি-বণ্টন চুক্তি নিয়ে আলোচনা হবে কিনা তার সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেননি তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের সফরে ২৫ মে কোলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৫ কোটি রুপি খরচে স্থাপিত ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন ছাড়াও ওই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেবেন শেখ হাসিনা।

পরদিন যাবেন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে। সেখানে সম্মান সূচক ডি-লিট ডিগ্রী দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সংক্ষিপ্ত এই সফরের মাঝেই দুই প্রধানমন্ত্রী বৈঠক করবেন। আলোচনার নানা ইস্যুর মধ্যে থাকতে পারে রাজনীতিও।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে পানি সম্পদ মন্ত্রণালয়ের কোন প্রতিনিধির নাম না থাকায় তিস্তা আলোচনা আদৌ হবে কিনা সেই প্রশ্নের সরাসরি কোন উত্তর দেননি পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের অর্থায়নে নির্মিত ‘বাংলাদেশ ভবন’ রক্ষণাবেক্ষণে ১০ কোটি রুপির এককালীন স্থায়ী তহবিল গঠন ছাড়াও এটি পরিচালনায় বিশ্বভারতীর সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

আনুষ্ঠানিকতা ছাড়াও কোলকাতার জোড়াসাঁকোয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি এবং নেতাজী জাদুঘর পরিদর্শনের কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।